২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


টুইটারের নতুন নিয়মে কাউকে ‘ব্লক’ করা যাবে না

টুইটারের নতুন নিয়মে কাউকে ‘ব্লক’ করা যাবে না - ছবি : সংগৃহীত

কিনে নেয়ার পর থেকে ‘মাইক্রো ব্লগিং সাইট’ টুইটারে বিভিন্ন ধরনের পরিবর্তন এনেছেন ইলন মাস্ক। কখনো ওই পরিবর্তন নিয়ে বিতর্কের মুখে পড়তে হয়েছে তাকে। কখনো আবার পরিবর্তনের পক্ষেই কথা বলেছে অনেকে। তবে সাম্প্রতিক যে বদলটি আনলেন ইলন, তাতে ক্ষুব্ধ ও বিরক্ত হয়েছে অনেকেই। এখন ‘এক্স’ নামে পরিচিত মাইক্রো ব্লগিং সাইটে কাউকে ‘ব্লক’ করার সুবিধা বাতিল করা হচ্ছে বলে ঘোষণা করেছেন ইলন।

টুইটারে যারা সক্রিয় থাকে, এমন ঘোষণার পর তারা বেশ বিরক্ত হয়েছে।

তবে ইলন জানিয়েছেন, ব্লক করার সুযোগ রাখার কোনো যৌক্তিকতা নেই।

অনেকের মতে, ব্লক ফিচার তুলে দিলে সমাজিক যোগাযোগমাধ্যমে নানা ধরনের অসুবিধার সম্মুখীন হতে হবে। কটূক্তি, কুরুচিকর মন্তব্য, নানা ধরনের অসামাজিক পোস্টের আধিক্য বাড়বে। যাদের পোস্ট দেখতে চায় না অথবা নিজের পোস্টে অন্য কারো অংশগ্রহণ না চাইলে ওই প্রোফাইলগুলো ব্লক করে দেয়াই উত্তম। কিন্তু মাস্কের সাম্প্রতিক ঘোষণায় ওই সুবিধা যে আর থাকছে না, তা স্পষ্ট।

শুধু টুইটার বলে তো নয়, সকল সামাজিক যোগাযোগমাধ্যমে অবাঞ্ছিত আনাগোনা ঠেকাতে এই ব্লক করার সুবিধা রাখা হয়েছে। অহেতুক বিরক্তির হাত থেকে বাঁচতে অপছন্দের ব্লক করে দেয়া সবচেয়ে সহজ পথ। তবে এখন থেকে টুইটারে ওই সুযোগ থাকছে না। তবে ব্লক করার সুযোগ না থাকলেও ‘মিউট’ করে দেয়া যাবে। অর্থাৎ, আপনি যদি কারো পোস্ট দেখতে না চান, সে ক্ষেত্রে তাকে মিউট করে রাখতে পারেন টুইটারে। যে প্রোফাইলটি মিউট করবেন, ওই প্রোফাইলের কোনো পোস্টের নোটিফিকেশন আসবে না। তবে টাইমলাইনে থেকে যাবে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement